logo

বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | ৯ ফাল্গুন, ১৪২৪

header-ad

এবার তিন তালাক বন্ধে লড়বেন সেই নারী ইমাম

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ৩১ জানুয়ারি ২০১৮

ভারতে শুক্রবারের জুমার নামাজে প্রথমবার কোনো নারী হিসেবে ইমামতি করে চারদিকে শোরগোল ফেলে দিয়েছেন কেরালার কুরআন সুন্নাহ সোসাইটির রাজ্য শাখার সেক্রেটারি ৩৪ বছর বয়স্ক জামিতা। এবার মুসলিম সমাজে প্রচলিত তিন তালাক রীতি বন্ধে লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তিনি। একইসঙ্গে নারীদের জন্য সমান অধিকার নিশ্চিত করার কথা বলেছেন।

এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। এতে বলা হয় বার্তা সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলেছেন জামিতা। তিনি বলেছেন, তিন তালাক বন্ধ ও নারীদেরকে মূল ধারায় আনার জন্য আমি লড়াই অব্যাহত রাখবো।

গত ২৬ জানুয়ারি তিনি শুক্রবারের জুমা নামাজে ইমামতি করেন। তবে তার এই ইমামতি করাকে খুব ভালোভাবে নেয়নি কঠোর ইসলামপন্থিরা। কারণ, শুক্রবারের নামাজে পুরুষদের ইমামতি করার নিয়ম আছে। ফলে কঠোর ইসলামপন্থিদের দিক থেকে তিনি প্রচণ্ড চাপের মুখে আছেন।

অভিযোগ আছে, তিনি শরীয়তকে লঙ্ঘন করছেন। ইসলামের মূল রীতিকে অবমাননা করছেন। তার এসব সমালোচনাকে লক্ষ্য করে জামিতা বলেছেন, যারা তার সমালোচনা করছেন তার কোনো যৌক্তিক কারণ নেই। তারা তাকে ব্যক্তিগতভাবে টার্গেট করছেন বলে তার অভিযোগ।

তিনি বলেন, শরীয়তে এমন কোনো আইন নেই যে, শুধু পুরুষরাই ইমাম হতে পারবেন। উল্লেখ্য, তাকে বেশ কিছু হুমকি দেয়ার পর কেরালা সরকার তাকে নিরাপত্তা দিয়েছে। তবে তার কণ্ঠ উচ্চকিত হয়েছে এমন এক সময়ে যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার রাজ্যসভায় তিন তালাক বিল পাস করানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। রোববার বিজেপি সরকার বলেছে, রাজ্যসভায় চলমান বাজেট অধিবেশনে তিন তালাক বিল পাস নিশ্চিত করবে। এক্ষেত্রে কোনো অসম্পূর্ণতা থাকবে না। এ বিষয়ে ঐকমত্য সৃষ্টিতে তারা সব দলের সঙ্গে আলোচনা করবে।

ফেমাসনিউজ২৪/আরএ/আরইউ