logo

মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ | ১ কার্তিক, ১৪২৫

header-ad

সৌদিতে বৃহস্পতিবার থেকে রোজা

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৬ মে ২০১৮

সৌদি আরবে কাল বৃহস্পতিবার থেকে রমজান শুরু হচ্ছে। মঙ্গলবার দেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখতে পায়নি বলে সে দেশের ‘সাবাক’ নিউজ ওয়েবসাইট জানিয়েছে। ফলে সৌদিআরবে রমজান শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। আশা করা যায়, রমজানের সিয়াম হবে ২৯টি। তাই সৌদি আরবে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

এদিকে মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান শুরু হবে। এই দুটি দেশের চাঁদ দেখা কমিটি এই খবর জানিয়েছে।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমসের বরাত দিয়ে মালয়েশিয়ার এক মুখপাত্র জানান, সারা দেশে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান। এই তারিখ নির্ধারণের বিষয়টি দেশটির রাজা ইয়াং দি-পার্তুয়ান অ্যাগং সম্মতি জানিয়ে এক নির্দেশ জারি করেছেন। এছাড়া একই দিনে পবিত্র রমজান শুরু হবে অস্ট্রেলিয়াতে। দেশটির ইমামদের সংগঠন এই বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ইসলামিক নেতা ও ইমামদের সংগঠন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার তারাবির নামাজ পড়তে হবে। এর মধ্য দিয়েই শুরু হবে পবিত্র রমজান।

এছাড়া বুধবার পবিত্র রমজান মাস পালন শুরু করবে তুরস্ক। চাঁদ দেখার পর এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার। তাছাড়া যুক্তরাষ্ট্র ও ইউরোপেও বুধবার থেকেই রোজা শুরু হচ্ছে।

ফেমাসনিউজ২৪.কম/জেডআর