logo

বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

হজযাত্রীর জন্য পাঁচ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ০৯ জুলাই ২০১৮

এ বছর থেকে হাজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষায় বেসরকারি হাসপাতালকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে দুটি টিকাসহ ব্লাড সুগার, ব্লাড গ্রুপ, এক্স-রে ও ইসিজি পরীক্ষার নির্দেশনা দেয়া হয়েছে।

আজ সোমবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম সচিব আনিছুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) সানিয়া তাহমিনাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, এ বছর হজে যাবেন এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ছয় হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন এক লাখ ২০ জন।

তিনি বলেন, আগামী ২১ আগস্ট (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ১১ জুলাই আশকোনায় হজ কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কর্যক্রম উদ্বোধন করবেন এবং হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

সানিয়া তাহমিনা জানান, হজযাত্রীদের টিকা ছাড়াও ব্লাড গ্রুপ, ব্লাড সুগার, এক্সরে ও ইসিজি পরীক্ষা করতে হবে। শুধু সরকারি হাসপাতালে নয়, বেসরকারি হাসপতালেও পরীক্ষা করা যাবে। এতে হজযাত্রীদের হয়রানি কম হবে।

এবার ৫২৮টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনার সঙ্গে যুক্ত রয়েছে। হজ ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই এবং হজ ফ্লাইট শেষ হবে ১৫ আগস্ট। হজের ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট এবং শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

বালাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন হজযাত্রী পরিবহণ করবে আর সাউদিয়া ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ হজযাত্রী পরিবহন করবে।

এদিকে, বেসরকারি ব্যবস্থপনায় এ পর্যন্ত ১৩ হাজার ৪০০ জনের ভিসা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের থাকার জন্য বাড়ি ভাড়া করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের পক্ষে অধিকাংশ এজেন্সিও বাড়িভাড়ার কাজ শেষ করেছে। এ বছর বালাদেশ বিমানের টিকেট পাওয়া সহজ করতে এজেন্সিগুলো সরাসরি বাংলাদেশ বিমান থেকে হজযাত্রী সমপরিমাণ টিকেট সংগহ করতে পারবে।

সংবাদ সম্মেলনে এবার গত বছরের চেয়ে আরও বেশি সুষ্টু ও সুন্দরভাবে হজ ব্যবস্থাপনা সম্পন্ন হবে বলেও ধর্মমন্ত্রী আশ্বস্ত করেছেন।

ফেমাসনিউজ২৪.কম/জেডআর/এমআর