logo

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

তাজমহলে নামাজ পড়ায় নিষেধাজ্ঞা! বিস্মিত ইমাম

ধর্ম ডেস্ক | আপডেট: ০৫ নভেম্বর ২০১৮

মুঘল স্থাপত্যের অনন্য নিদর্শন তাজমহলের মসজিদে শুধু শুক্রবার ছাড়া দর্শনার্থীদের নামাজ পড়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আর শুক্রবার যে নামাজ পড়া যাবে, তাতে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন। ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই) এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এএসআই বলছে, তাজমলের নিরাপত্তার স্বার্থে এর মসজিদে অভারতীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। তারা সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন করেছে মাত্র।

যেহেতু শুক্রবার তাজমহল বন্ধ থাকে তাই স্থানীয়রা বিনা প্রবেশ ফিতে শুক্রবারের নামাজ পড়তে পারতেন। তবে নামাজ অবশ্যই দুপুর ২টার মধ্যে শেষ করতে হতো। এ ছাড়া সপ্তাহের অন্যদিন টিকিট কেটে তাজমহল পরিদর্শনে আসা পর্যটকরা মসজিদ পরিদর্শন এবং নামাজ পড়তে পারতেন।

এদিকে নতুন আদেশের মাধ্যমে শুক্রবার ছাড়া অন্য দিনগুলোতে নামাজ পড়া বন্ধ করার ঘোষণায় স্বয়ং মসজিদের ইমাম ও কর্মকর্তারাও বিস্মিত হয়েছেন।

তাজমহলের এন্তেজামিয়া কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হোসেন জাইদি সংবাদ মাধ্যমকে বলেন, দীর্ঘদিন মানুষ এখানে নামাজ আদায় করে আসছে। এটা বন্ধ করার কোনো কারণ দেখি না। তিনি শিগগিরই প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের সঙ্গে কথা বলে বিষয়টি তুলে ধরবেন।

অন্যদিকে বিস্ময়করভাবে গত রোববার এএসআই মসজিদের ওজুখানা বন্ধ করে দেয়। ফলে কিছু মুসল্লি হতাশ হয়ে ফিরে যান। কিছু মুসল্লি তাজমহলের বাইরে নামাজ পড়েন।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি