logo

মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ | ৫ আষাঢ়, ১৪২৫

header-ad

সাইকেল চালিয়ে রাশিয়ার পথে মিসরের নুফাল!

স্পোর্টস ডেস্ক | আপডেট: ২৪ মে ২০১৮

গত ৭ এপ্রিল রাজধানী শহর কায়রো থেকে নিজের বাই সাইকেলে চেপে বসেছেন মিসরের নাগরিক নুফাল। প্রায় ৫০০০ কিলোমিটার রাস্তা সাইকেল চালিয়ে ৬৫ দিনের মধ্যে রাশিয়ার মস্কোতে পৌঁছানোর আশা করছেন তিনি।

দীর্ঘেএ যাত্রাপথে জর্ডান, বুলগেরিয়া, রোমানিয়া, মালডোভা এবং ইউক্রেনের ওপর দিয়ে সাইকেল চালিয়ে যাবেন নুফাল। তবে নিরাপত্তার কারণে সিরিয়া থেকে বুলগেরিয়া যাওয়ার পথে বিমানে চড়ার কথা জানান তিনি।

নুফাল মিসরের নাগরিক। মূলত তিনি এবারের বিশ্বকাপ ফুটবলকে স্মরণীয় করে রাখতে চান। কারণ তারকা ফুটবলার মোহাম্মদ সালাহর নৈপুণ্যে দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপ ফুটবলের টিকিট পেয়েছে মিসর।

দীর্ঘ এই সময়ের পর মিশরের ফুটবলের বিশ্ব আসরে ফেরাকে আরও স্মরণীয় করে রাখতেই মিসর থেকে সাইকেল চালিয়ে রাশিয়ার উদ্দেশে রওনা হন মোহাম্মদ ইবনে নুফাল।

জানা যায়, নুফাল সাইকেল চালিয়ে বিশ্বকাপে যাওয়ার পরিকল্পনা করেছেন মূলত নানা দেশের নানা মানুষের সঙ্গে পরিচিত হওয়া এবং রোমাঞ্চকর ভ্রমণটা উপভোগ করার লক্ষ্য থেকে।

যাত্রা শুরুর আগে সংবাদ মাধ্যমে নুফাল বলেন, ‘মস্কো পৌঁছানোর চেয়ে বড় ব্যাপার হচ্ছে আমার যাত্রাপথ। এটা যদি শুধু বিশ্বকাপ সরাসরি দেখার বিষয় হতো, তাহলে আমি সহজেই বিমানে চেপে বসতে পারতাম। সাইকেলে করে আমি নানা নতুন নতুন জিনিস উপভোগ করতে পারব।’

নুফাল জানান, দীর্ঘ ৬৫ দিনের এই সাইকেল ভ্রমণের জন্য নিজের বাই সাইকেলকে বিশেষভাবে প্রস্তুত করেছেন। এর মধ্যে সাইকেলের বাড়তি যন্ত্রাংশ, একটি বাড়তি মোবাইল ফোন, একটি ব্যাটারি এবং তাঁবু গাড়ার সরঞ্জামাদি নিয়েছেনও নুফাল।

যাত্রা শুরুর আগে নুফাল জানিয়েছেন, পথে ঘুমানোর হোটেল পেলে তিনি সেখানে বিশ্রাম নেবেন এবং কোনো শহরের সুহৃদয়বান নাগরিক তাকে দাওয়াত করলে তিনি তা সাদরে গ্রহণ করবেন।

আরও জানা যায়, সাইকেল চালিয়ে মিসরীয় ফুটবল দলকে সমর্থন করতে যাওয়ার অভিজ্ঞতা এটিই প্রথম নয় নুফালের। এর আগে ২০১৭ সালে সাইকেলে চেপে মিসর থেকে সুদান, চাঁদ এবং ক্যামেরুন হয়ে গ্যাবনে যান তিনি।

বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার সঙ্গে ‘এ’ গ্রুপেই রয়েছে মিসর। টুর্নামেন্টের ২য় দিন ১৫ জুন তারিখে ‘এ’ গ্রুপের আরেক দল উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু সালাহ’দের বিশ্বকাপ অভিযান।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি