logo

শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র, ১৪২৫

header-ad

বাংলাদেশ ক্রিকেটে ভারতীয় মহিলার অবদান!

স্পোর্টস ডেস্ক | আপডেট: ১২ জুন ২০১৮

বাংলাদেশের সাফল্যের পেছনে রয়েছে এক ভারতীয় মহিলার অবদান। তার নাম অঞ্জু জৈন। বাংলাদেশের মহিলা ক্রিকেট দলের কোচ। এক মাসও হয়নি তিনি দায়িত্ব নিয়েছেন। ডেভিড কাপেল সরে যাওয়ায় ২১ মে বাংলাদেশের দায়িত্ব নেন তিনি।

এরপরই দলের আমুল বদলে ফেলেন তিনি। এশিয়া কাপে দু’‌বার বাংলাদেশ হারিয়েছে ভারতকে। একবার গ্রুপ লিগে। অন্যবার ফাইনালে। ৬ বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারতকে এই টুর্নামেন্টের আগে বাংলাদেশ একবারও হারাতে পারেনি।

এবার একবার নয় দু’‌বার, ফাইনালে ৩ উইকেটে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। জয়ের পর অঞ্জু জৈন বলেছেন, খুব দ্রুত বাংলাদেশের দায়িত্ব নিতে হয়েছে। টিমটা মানসিকভাবে ভেঙে পড়েছিল। আমি শুধু ক্রিকেটারদের মনোবল ফিরিয়ে এনেছি।

একেবারে শেষ বলে ম্যাচ জিতেছে বাংলাদেশ। টানটান উত্তেজনার ম্যাচ জিতে খুশি অঞ্জু বলেছেন, দলের পক্ষে এটা দারুণ মুহূর্ত। আমার ক্ষেত্রে তো স্পেশাল বটেই। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর দলের দুর্বল জায়গাগুলো মেরামত করার দিকে নজর দিয়েছিলাম। সবার কাছেই কঠিন চ্যালেঞ্জ ছিল। কিন্তু মেয়েরা নিজেদের খামতিগুলো মিটিয়ে নিয়েছে।

প্রাক্তন উইকেটরক্ষক ভারতের হয়ে ৮টি টেস্ট ও ৬৫টি একদিনের ম্যাচ খেলেছেন। ২০১২ সালে টি২০ বিশ্বকাপ ও ২০১৩ বিশ্বকাপে ভারতের কোচও ছিলেন। টেস্টে অঞ্জু করেছেন ৪৪১ রান। একদিনের ক্রিকেটে রয়েছে ১৭২৯ রান।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম