logo

বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রাহায়ণ, ১৪২৫

header-ad

দারুণ জয়ে মৌসুম শুরু মেসিদের

স্পোর্টস ডেস্ক | আপডেট: ১৩ আগস্ট ২০১৮

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার অধিনায়ক হিসেবে অভিষেক হয় গতকাল রোববার মধ্যরাতে।

অধিনায়ক হিসেবে নিজের অভিষেক ম্যাচেই বার্সেলোনাকে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতিয়েছেন মেসি। একইসাথে নিজের নামও তুলেছেন রেকর্ডের খাতায়।

২০০৪-০৫ মৌসুমের লা লিগা জয়ের মাধ্যমে বার্সেলোনার হয়ে প্রথম কোনো শিরোপা জেতেন মেসি। আর রোববার স্প্যানিশ সুপার কাপ শিরোপাটি ছিল তার বার্সেলোনা ক্যারিয়ারের ৩৩তম শিরোপা। ব্লুগ্রানাদের হয়ে কোনো একক খেলোয়াড়ের এত বেশি শিরোপা জেতার রেকর্ড নেই।

গত মৌসুম পর্যন্ত ৩২ শিরোপা নিয়ে যুগ্মভাবে শীর্ষে ছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা ও লিওনেল মেসি। কিন্তু চলতি মৌসুম শুরুর আগেই জাপানিজ ক্লাভ ভিসেল কোভেতে চলে গিয়েছেন ইনিয়েস্তা। ফলে মৌসুমের প্রথম শিরোপা জয়ের মাধ্যমে ইনিয়েস্তাকে ছাড়িয়ে সেরার আসনে এখন একমাত্র নাম লিওনেল মেসি।

ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত বার্সেলোনার হয়ে ৯টি লা লিগা, ৬টি কোপা দেল রে, ৮টি স্প্যানিশ সুপার কাপ, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ৩টি ইউরোপিয়ান সুপার ও ৩টি ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতেছেন মেসি।

বার্সেলোনার হয়ে সর্বোচ্চ শিরোপা জেতা খেলোয়াড়রা হলেন লিওনেল মেসি (৩৩), আন্দ্রেস ইনিয়েস্তা (৩২), জেরার্ড পিকে (২৮), সার্জিও বুসকেটস (২৫) জাভি হার্নান্দেজ (২৫)।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি