logo

বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ | ১ কার্তিক, ১৪২৫

header-ad

‘এখনো বিশ্বকাপ জিততে পারে মেসি’

স্পোর্টস ডেস্ক | আপডেট: ১০ অক্টোবর ২০১৮

আগামী ফুটবল বিশ্বকাপ আসর বসবে কাতারে। ২০২২ বিশ্বকাপে লিওনেল মেসির বয়স হবে ৩৫। স্বাভাবিকভাবেই তখন জাদুকরী ফুটবলে ভাটা পড়ার কথা। তবে সাবেক আর্জেন্টাইন নাবেক কোচ জর্জ সাম্পাওলি বললেন ভিন্ন কথা।

তার মতে, সেই বয়সেও অধরা সোনালি ট্রফি জিততে পারে মেসি। এজন্য দলীয় সমর্থনটা তার খুবই দরকার।

রাশিয়া বিশ্বকাপে যাচ্ছেতাই করেছে আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নিতে হয়েছে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সেই গ্লানি মাথায় নিয়ে কোচের পদ থেকে সরে যান সাম্পাওলি। এতদিন নীরব থাকলেও অবশেষে মুখ খুললেন।

সাম্পাওলি বলেন, মেসি এখনো বিশ্বকাপ জিততে পারে। এজন্য তাকে সমর্থন দিতে হবে। এ সমর্থনটা আসতে হবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাছ থেকে। তাকে ঘিরে পরিকল্পনা সাজালে সাফল্য আসবে।

কাতার বিশ্বকাপের আগে কোপা আমেরিকা লিগ অনুষ্ঠিত হবে। উপমহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শিরোপা জিতলে আত্মবিশ্বাসী হয়ে উঠবে আর্জেন্টিনা। তবে হেরে গেলে ভেঙে পড়া যাবে না।

তিনি বলেন, লাতিন আমেরিকা চ্যাম্পিয়ন হতে পারলে তা বাড়তি টনিক হিসেবে কাজ করবে আর্জেন্টিনার, যা ফুটবলের বিশ্ব মঞ্চে ভালো করতে আলবিসেলেস্তেদের সহায়তা করবে। তার আগে তাদের দল হিসেবে গড়ে উঠতে হবে। কোপা হেরে গেলে ভেঙে পড়লে চলবে না। সবকিছু গুছিয়ে ফেলতে হবে। এটি হতে হবে মেসিকে কেন্দ্র করে।

সবশেষ বিশ্বকাপের পর আর্জেন্টিনার হয়ে খেলছেন না ছোট ম্যাজিসিয়ান। আদৌ জাতীয় দলের হয়ে খেলবেন কিনা, তাও নিশ্চিত করে কিছু বলছেন না। তবে তার সাবেক গুরু মনে করছেন, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়ার সময় এখনো হয়নি মেসির। সে এখনও বিশ্বকাপ জিততে পারে। ঈশ্বরপ্রদত্ত তার প্রতিভা। বয়স বাড়লে কী হবে? ওর ফর্ম পড়বে না। সর্বোপরি এএফএর সহযোগিতা দরকার। তাকে ভারসাম্যপূর্ণ একটি দল দিতে হবে।

৬৪ বছর বয়সী কোচ জানান, মেসি সবসময় জিততে চায়। হেরে গেলে পাগলের মতো আচরণ করে। সর্বকালের অন্যতম সেরার হাতে ফুটবলের সর্বোচ্চ ট্রফিটা না ওঠা বড় বেমানান।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি