logo

বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

হেরাথের মাইলফলকের ম্যাচে ইংল্যান্ডের ত্রাতা অভিষিক্ত ফোকস

ক্রীড়া ডেস্ক | আপডেট: ০৭ নভেম্বর ২০১৮

আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচে মাঠে নেমে গল আন্তর্জাতিক স্টেডিয়ামে ১০০ টেস্ট উইকেট দখল রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন শ্রীলঙ্কান স্পিনার রঙ্গনা হেরথ। তবে হেরাথের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের হয়ে প্রথম দিনটি রাঙালেন অভিষিক্ত ফোকস।

মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টের প্রথম দিন শেষে ইংল্যান্ডের রান ৭ উইকেটে ৩২১। এক পর্যায়ে ১০৩ রানে ৫ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। সাত নম্বরে উইকেটে গিয়ে ৮৭ রানের অপরাজিত ইনিংসে দলকে টেনে নিয়েছেন ফোকস। তার সামনে হাতছানি অভিষেকে সেঞ্চুরির।

এর অাগে, ১৯ বছরের ক্যারিয়ারে শেষ টেস্ট খেলতে নামা হেরাথকে ‘গার্ড অব অনার’ দিয়ে শুরু হয়েছিল টেস্ট। একমাত্র পেসার সুরাঙ্গা লাকমলের সৌজন্যে লঙ্কানদের শুরুটা হয় দুর্দান্ত। অভিষিক্ত ওপেনার ররি বার্নস ও মইন আলিকে দ্রুত ফেরান লাকমল। পরে জো রুটকে বোল্ড করে গলে দ্বিতীয় বোলার হিসেবে শততম উইকেট স্পর্শ করেন হেরাথ।

পরে জেনিংস ও বেন স্টোকস দ্রুত ফিরে গেলে ১০৩ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ইংল্যান্ড। পরে জস বাটলার ও ফোকসের ৬১ রান প্রতিরোধ গড়ে। বাটলার ৩৮ রানে বিদায় নিলে স্যাম কারান ও আদিল রশিদের সঙ্গে আরও দুটি পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন ফোকস।

কারানের সঙ্গে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ৮৮ রানের জুটি ছিল দিনের সর্বোচ্চ। ৪৮ রানে আকিলা ধনঞ্জয়ার শিকার হন কারান। রশিদের সঙ্গে ফোকসের জুটি ছিল ৫৪ রানের। রশিদকে ৩৫ রানে নিজের চতুর্থ উইকেট বানান দিলরুয়ান। এই প্রথম এশিয়ার মাটিতে সাত ও আটনম্বর ব্যাটসম্যানদের নিয়ে অর্ধশত রানের জুটি পেল ইংল্যান্ড।

১১১ বলে ক্যারিয়ারের প্রথম ম্যাচে ফিফটি করার পর ফোকস অভিষেক সেঞ্চুরির অপেক্ষায়। আর মাত্র ১৩টি রান দূরে এই ডানহাতি ব্যাটসম্যান। ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে জ্যাক লিচ ১৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

দিলরুয়ান সর্বোচ্চ ৪ উইকেট নেন, দুটি লাকমলের।

এখনও পর্যন্ত একটি উইকেট পেলেও একই মাঠে ১০০ টেস্ট উইকেট দখলের নিরিখে হেরাথ বসে পড়েছেন আরও দুই বোলিং গ্রেটের পাশে। তার আগে এমন কৃতিত্ব দেখিয়েছেন শ্রীলঙ্কারই মুত্তিয়া মুরালিধরন ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। কাকতলীয়ভাবে অ্যান্ডারসন আবার এই ম্যাচে হেরাথের বিপক্ষে মাঠেও নেমেছেন।

ফেমাসনিউজ২৪/ কেআর/ এস